মোবাইল ফোন বা স্মার্টফোন আমাদের প্রাত্যহিক জীবনের অপরিহার্য বস্তু হয়ে উঠেছে। আজকাল এতে মানুষের প্রয়োজনীয় প্রায় বেশিরভাগ গুরুত্বপূর্ণ তথ্যই সংরক্ষিত থাকে। হঠাৎ মোবাইল ফোনটি হারিয়ে গেলে বিড়ম্বনার যেন শেষ নেই। মাথায় আকাশ ভেঙে পড়ার মতো উপক্রম। তবে মোবাইল হারানোর সঙ্গে সঙ্গে অস্থির না হয়ে মাথা ঠান্ডা রেখে কয়েকটি কাজ করলে হারিয়া যাওয়া ফোনটি খুঁজে পেলেও পেতে পারেন। আর এর জন্য আপনি নিতে পারে কয়েকটি অ্যাপের সাহায্য।

অ্যান্ড্রয়েড ও আইফোনে হারানো ফোন খোঁজার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন অ্যাপ। এই অ্যাপগুলো বলে দিতে পারবে আপনার হারিয়ে যাওয়া ফোনটি এখন কোথায় আছে।

যেভাবে খুঁজবেন অ্যান্ড্রয়েড ফোন :
অ্যান্ড্রয়েড মোবাইল ফোন খুঁজে পাওয়ার জন্য গুগলের ফাইন্ড মাই ডিভাইস (Find my device) অ্যাপটি খুব কার্যকরী হতে পারে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি নামিয়ে ইনস্টল করে নিন। নিজের জিমেইল অ্যাকাউন্ট থেকে লগ ইন (Log in) করতে হবে।

এই অ্যাপের মাধ্যমে যে শুধু নিজের মোবাইল ট্র্যাক করতে পারবেন তা নয়, বাড়ির অন্য মোবাইলও আপনি ট্র্যাক করতে পারবেন। অন্য ফোনের তথ্য এই অ্যাপে নির্দিষ্ট পদ্ধতিতে সেভ করলেই সব ফোন ট্র্যাক করা যায়।
অ্যাপটি পুরো ইনস্টল করার পর ফোনের লোকেশন সবসময় অন রাখতে হবে। অ্যাপে এলার্ট সিস্টেমও রয়েছে। ফোন হারিয়ে যাওয়া বা চুরি হওয়ার পর যখনও তা অন করা হবে সেখান অ্যালার্ম বাজতে থাকবে।

বাড়ির অন্য সদস্যদের স্মার্টফোনও অ্যাপে যোগ করার জন্য তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাড করতে হবে যার ফলে যেকোনো একটি ফোন হারিয়ে গেলে তার তথ্য আপনি অন্য ফোনে পেয়ে যাবেন।

person standing while using phone
Photo by Porapak Apichodilok on Pexels.com

হারিয়ে যাওয়া ফোন লক করবেন যেভাবে-
সব স্মার্টফোনেই থাকে অনেক গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য। তাই, আপনার ফোনে লক না থাকলে, ফোন হারিয়ে যাওয়ার পরেও তা সুরক্ষিত রাখার জন্য লক করা সম্ভব। ফাইন্ড মাই ডিভাইজ থেকে ফোন লক করার অপশন দেখতে পাবেন, যা আপনার ব্যাঙ্কিং অ্যাপ ও অন্যান্য সোশ্যাল অ্যাপকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে

অ্যান্ড্রয়েডে আরও যেসব অ্যাপে খুঁজতে পারেন-

জিওফাইন্ডার
জিওফাইন্ডার নামে আরেকটি অ্যাপ দিয়েও কয়েক সেকেন্ডের মধ্যে ফোনের অবস্থান জানাতে পারে। এটি মূলত ফোনে থাকা ফোন নম্বর ট্রেস করে সঠিক জায়গাটি জানাতে সক্ষম। এজন্য আপনার হারানো ফোনে এই অ্যাপটি ইনস্টল থাকতে হবে। অন্য যে ফোনে এটি ইনস্টল করা আছে সেই ফোন থেকে আপনার হারানো ফোনে থাকা সিমের নম্বর দিয়ে লোকেশন জানতে পারবেন। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই উপলদ্ধ।

মোবাইল ট্র্যাকার অ্যাপ
অ্যাপটি ফোন বন্ধ থাকলেও ট্র্যাক করতে পারবে। এই মোবাইল ট্র্যাকিং অ্যাপটি খুব ভালো রেটিং সহ গুগল প্লে স্টোরে পাওয়া যায়। আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে অ্যাপটি ইনস্টল করে রাখুন। অ্যাপে অবশ্যই ডামি সুইচ অফ ও ফ্লাইট মোড বৈশিষ্ট্য চালু রাখুন।

এগুলো চালু করার পর মোবাইল বন্ধ করলেও তা বন্ধ হয় না। যদিও চোর মনে করবে, আপনার মোবাইল বন্ধ। যে কারণে আপনি সহজেই আপনার মোবাইল ট্র্যাকিং করতে পারবেন। মোবাইলে এই অ্যাপের মাধ্যমে মোবাইল আপনাকে লাইভ লোকেশন পাঠাতে থাকবে। পাশাপাশি সামনের ক্যামেরা থেকে ছবি ক্লিক করতে থাকবে, যাতে চোরকে সহজেই ধরা যায়।

silver iphone x with airpods
Photo by Jess Bailey Designs on Pexels.com

আইফোন খুঁজে পাবেন যেভাবে-
হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়ার জন্য সেরা টুল ফাইন্ড মাই আইফোন। আই ক্লাউড ওয়েবসাইট থেকে ফাইন্ড মাই আইফোন টুল ব্যবহার করা যাবে। সেখানে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করে অল ডিভাইজ অপশনটি সিলেক্ট করুন। এবার নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন। তার পরে একটি ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া ফোন কোথায় রয়েছে, তা দেখিয়ে দেবে এই টুল। এইভাবে খুব সহজেই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়া যাবে।

Muktojanala

সমসাময়িক সকল বিষয়ের মুক্ত তথ্যের অনলাইন প্লাটফর্ম।

https://www.muktojanala.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *