পাকিস্তানি মেয়েরা নাকি বিয়ের আগে ত্বকের উজ্জ্বলতায় বিশেষ প্রক্রিয়ায় লেবুর রস ব্যবহার করে থাকেন। এমনিতেই লেবুর রসের নানাবিধ উপকারিতা রয়েছে। কিন্তু বিয়ের আগের মেয়েদের ত্বক নিয়ে নানা দুশ্চিন্তা কাজ করে। অনেককে ছুটাছুটি করতে দেখা যায় বিউটি পার্লারে।

কীভাবে নিজেকে আরেকটু সুন্দর করা যায়, ত্বকটাকে আরও নরম, কোমল ও উজ্জ্বল করা যায় তা নিয়ে ব্যস্ততা দেখা যায় মেয়েদের মধ্যে। এক্ষেত্রে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি নরম, কোমল ও মসৃণ ত্বক পেতে পাকিস্তানি মেয়েদের মতো লেবুর ব্যবহার হতে পারে প্রথম পছন্দ।

বিয়ের আগে পাকিস্তানি কণেরা লেবু ও বেসন দিয়ে তৈরি বিশেষ এক উবটান ব্যবহার করেন। আর এটি তারা তৈরি করেন ঘরে বসেই। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে পারেন এই উবটান ব্যবহার করে।

woman in black shirt holding silver and black hair brush
Photo by cottonbro studio on Pexels.com

সামনে যাদের বিয়ে হাজার টাকা খরচ করে পার্লারে পার্লারে দৌড়ে গলদঘর্ম হওয়া কোনো দরকার নেই। বিয়ের ২-৩ মাস আগ থেকে ঘরে বসে আরামে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রস্তুতি নিন।

যেভাবে উবটানটি বানাবেন
একটি বাটিতে ২ চামচ বেসন, সমান্য হলুদ গুঁড়ো বেকিং সোডা, ১ চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো, শুকনো গোলাপ পাতার গুঁড়ো, ১ চামচ দই ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে সুন্দর গন্ধের জন্য গোলাপ জলও মেশাতে পারেন।

উবটান লাগিয়ে মিনিট ১৫-২০ রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয় মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত একবার এই উবটান ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন বার ব্যবহার করলে আরও ভালো ফল পাবেন।

এই উবটানের বিশেষ গুণ কী?
এই উবটান নিয়মিত ব্যবহার করলে ত্বক পরিষ্কার হয়। ত্বকের মৃত কোষগুলো দূর হয়ে যায়। ফলে ত্বকের সজীব কোষগুলো ঝরঝরে থাকে। উবটানে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে আর্দ্রতা ধরে রাখে।

উবটন ব্যবহার করলে ব্রণের সমস্যা থেকে রেহাই মেলে, ত্বকে রক্ত চলাচল ভালো হয়। উজ্জ্বলতা ফিরতে শুরু করে ত্বকে। উন্মুক্ত রন্ধ্রের মুখগুলো বুজে আসে, ত্বকে বয়সের ছাপ আসে না।

লেখা : আনন্দবাজার অবলম্বনে

Muktojanala

সমসাময়িক সকল বিষয়ের মুক্ত তথ্যের অনলাইন প্লাটফর্ম।

https://www.muktojanala.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *