গুরুত্বপূর্ণ কোনো অনুষ্ঠানে গিয়েছেন। দামি স্মার্টফোনটি দিয়ে সেলফিও তুলেছেন ভুরি ভুরি। কিন্তু হায়! বাসায় এসে দেখলেন সেলফিগুলোতে নিজেকে একদমই ভালো দেখাচ্ছে না। এসব সেলফি ফেসবুক কিংবা ইন্সট্রাগ্রামে পোস্ট দিলে হয়তো হাসি ঠাট্টার পাত্র হবেন।

আসলে স্মার্টফোন যত দামিই হোক না কেন- বেশ কিছু কৌশল না জানলে তুলতে পারবেন না মনের মতো সেলফি। তাই কিছু কৌশল অবলম্বন করে আপনি তুলতে পারেন সবার থেকে আলাদা এক্সক্লুসিভ সেলফি। আর নিজেকে তুলে ধরতে পারেন আরও সুন্দর ও আককর্ষণীয়ভাবে।

সেলফি তোলার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন :

আলো
যেখানে সেলফি তুলবেন সেই স্থানে যেন পর্যাপ্ত আলো থাকে। তা না হলে সেলফি আকর্ষণহীন ও অনুজ্জ্বল দেখাবে। ঘরে বাইরে সেলফি তোলার সময় অবশ্যই আলোর বিপরীত দিকে অবস্থান করে তুলতে হবে। তাই ঘরের ভেতরে বাতির আলোর সামনে এবং বাইরে সূর্যের আলোর সামনে দাঁড়াতে হবে।

ফ্ল্যাশ কম ব্যবহার করা
খুব বেশি প্রয়োজন না হলে ক্যামেরা ফ্লাশলাইট ব্যবহার করবেন না। কারণ ফ্লাশলাইটের আলোতে সেলফি ভালো আসে না।

হাত কাঁপলে টাইমার দিয়ে তুলুন
সেলফি তোলার সময় যদি কারো হাত কাঁপে তাহলে টাইমার ব্যবহার করে তুলুন। কারণ ভালো সেলফি তুলতে হলে ক্যামেরা স্থির থাকা জরুরি।

গ্রুপ সেলফি
দলগত বা গ্রুপ সেলফি তুলতে হলে স্মার্টফোনের ওয়াইড অ্যাঙ্গেল ব্যবহার করুন। এতে সবাই ছবি ভালো আসবে।

excited young diverse men and women taking selfie on rooftop
Photo by Kampus Production on Pexels.com

বিভিন্ন কোণ থেকে সেলফি
সব সময় সামনে থেকে সেলফি না তুলে বিভিন্ন কোণ থেকে সেলফি তোলা উচিত। বিভিন্ন কোণ থেকে ছবি তুললে ছবিতে বৈচিত্র্য আসে। ফলে ছবির মান ভালো হয়।

হাসি
সেলফি তোলার সময় হাসির ক্ষেত্রেও আপনাকে একটু সংযত হতে হবে। যেহেতু কাছ থেকে ছবি তোলা হয় তাই হালকা হাসিই সেলফিতে বেশি ভালো দেখায়। এমন ভাবে হাসুন যেন জিহ্বা দেখা না যায়।

আরও যেসব বিষয় খেয়াল রাখতে পারেন :

  • অনেক সময় ছবিতে চোখের মণি সাদা আসে। এই সমস্যা থেকে রেহাই পেতে ছবি তোলার ঠিক আগে একটু উজ্জ্বল আলোতে তাকিয়ে নিন। তাহলে চোখের পিউপিল সঙ্কুচিত হয়ে আসবে, যার ফলে মণি সাদা হওয়ার সমস্যা আর থাকবে না।
  • কোন অ্যাঙ্গেলে দাঁড়ালে ছবি বেশি ভালো আসবে সেটা আগে বুঝে নিন। মুখের কোন দিকটা ছবিতে বেশি ভালো আসে সে দিকে লক্ষ রাখুন।
  • আপনার যে ছবিটি সবচেয়ে সুন্দর এসেছে তাতে কীভাবে দাঁড়িয়েছিলেন, মুখভঙ্গি কেমন ছিল, সেসবই ভালো করে দেখুন এবং সেভাবে ছবি তুলুন।
  • যেহেতু খুব কাছ থেকে ছবি তুলছেন, সুতরাং খেয়াল রাখবেন মেকআপে যেন বেশি ভারি না হয়। তাহলে সেটা আরো গভীরভাবে ফুটে উঠবে ছবিতে। চেষ্টা করুন হালকা মেকআপে নিজেকে সাজাতে।
  • একটু ভালো করে লক্ষ্য করে দেখলে বুঝতে পারবেন‚ ছবি তোলার পর আপনার মুখের একদিকের অংশ অন্য অংশটার থেকে বেশি ভালো দেখায়। তাই মাথা অল্প কাত করে ছবি তুলুন। এমনিতে আমাদের অ্যাসিমিট্রিকাল ফেস থাকে‚ তাই অল্প একটু মাথা কাত করলে মুখের অনুপাত ঠিক দেখায়। এছাড়াও সামনে থেকে ছবি তুললে মুখ আরও বড় এবং গোল দেখায়। তাই অল্প কাত করে ছবি তোলাই শ্রেয়।
  • চশমা দেওয়ার অভ্যাস থাকলে চোখে চশমা দিয়ে সেলফি তোলা উচিত। এ সময় খেয়াল রাখবেন চশমা যেন সোজা থাকে।
  • মেয়েরা ভালো সেলফি তোলার সময়ে লিপস্টিকের দিকটিও খেয়াল রাখা দরকার। ব্রাইট কালারের যেকোনো লিপস্টিক সেলফিটিকে অনেক বেশি প্রাণবন্ত করে তুলতে সহায়ক।

Muktojanala

সমসাময়িক সকল বিষয়ের মুক্ত তথ্যের অনলাইন প্লাটফর্ম।

https://www.muktojanala.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *